আইফেল টাওয়ারের কাছে প্রাসাদ কিনলেন মরক্কোর বাদশা

99

বিশ্বের অন্যতম শীর্ষ ধনী মরক্কোর বাদশা মোহাম্মদ ফ্রান্সের রাজধানী প্যারিসের আইফেল টাওয়ারের কাছে প্রাসাদতুল্য একটি ভবন কিনেছেন। ৮০ মিলিয়ন ডলারের বিনিময়ে বর্তমান মালিক সৌদি রাজ পরিবারের কাছ থেকে ভবনটির কিনেছেন তিনি।

জানা গেছে, চ্যাম্প ডি মার্সের মাধ্যমে সরাসরি সৌদির সাবেক প্রতিরক্ষামন্ত্রী ও রাজপরিবারের সদস্য খালিদ বিন সুলতানের সঙ্গে আলোচনা করে প্রাসাদটি কিনেছেন তিনি।

আফ্রিকার গণমাধ্যমে মোহাম্মদের এই প্রাসাদটি কেনার খবর ছড়িয়ে পড়ার পড়ে প্যারিস প্রপার্টি এজেন্টরা জানান, প্রাসাদটিতে ১২টি বেডরুম, একটি সুইমিং পুল, খেলার ঘর, ব্যক্তিগত বাগান, স্পা ও ব্যক্তিগত পার্কিং সুবিধা রয়েছে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাসের জটিলতার উচ্চ ঝুঁকিতে রয়েছেন। শুক্রবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

৭৪ বছর বয়সী ৬ ফুট ৩ ইঞ্চি উচ্চতার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওজন ২৪৪ পাউন্ড। সেই হিসেবে তার বডি ম্যাস ইনডেক্স (বিএমআই) ৩০ এর বেশি। ক্লিনিক্যালি ৩০ এর বেশি বিএমআই এর অর্থ হচ্ছে স্থূলতা। স্থূল ব্যক্তিদের বেলায় করোনায় স্বাস্থ্যঝুঁকি তিন গুণ বেশি।

যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোলের (সিডিসি) তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে করোনা মৃতদের প্রতি ১০ জনের মধ্যে আট জনের বয়স ৬৫ এর ঊর্ধ্বে। ট্রাম্পের বয়সী পুরুষদের হাসপাতালের সেবার প্রয়োজন পাঁচ গুণ বেশি। এ ছাড়া দেশটিতে ২০ থেকে ৩০ বছর বয়সীদের তুলনায় ৬৪ থেকে ৭৪ বছর বয়সীদের করোনায় মৃত্যুর হার প্রায় ৯০ গুণ।

ট্রাম্প পুরুষ হওয়ায় মৃত্যু ঝুঁকিও বেশি। কারণ যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যুর হার নারীদের তুলনায় পুরুষদের মধ্যে বেশি।

ট্রাম্পের মধ্যে অবশ্য করোনায় আক্রান্তের লক্ষণগুলো প্রকাশ পেয়েছে কিনা তা জানা যায়নি।

প্রেসিডেন্টের চিকিৎসক ডা. শন কনলি বলেছেন, প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি দুজনই ভালো আছেন। করোনা থেকে সুস্থ হওয়ার এই সময়টাতে তারা হোয়াইট হাউসে তাদের ঘরে থাকবেন বলেই পরিকল্পনা করেছেন।