একের পর এক দুঃসংবাদ পাচ্ছেন ট্রাম্প

90

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একের পর এক দুয়ার বন্ধ হয়ে যাচ্ছে। প্রতিনিয়ত পরাজয়ের খবরে অনেকটা বিপর্যস্ত ক্ষমতাধর প্রেসিডেন্ট। এরই মধ্যে গুরুত্বপূর্ণ খবর এলো, মিশিগান অঙ্গরাজ্যে জো বাইডেনকে জয়ী ঘোষণার

সম্ভাব্য ফলাফল পাল্টানোর আবেদন করবেন না বলে আভাস দিয়েছেন আইনপ্রণেতারা। এর একদিন আগেই ভোট পুনঃগণনাতেও ব্যাটলগ্রাউন্ড খ্যাত জর্জিয়া অঙ্গরাজ্যে ট্রাম্পকে হারিয়ে বিজয়ী হন বাইডেন।

মার্কিন গণমাধ্যমে এসেছে, হোয়াইট হাউজের বৈঠকে ভোট বৈধ করতে সাধারণ প্রক্রিয়া অবলম্বনের আহ্বান জানিয়েছেন দুই রিপাবলিকান আইনপ্রণেতা। মাইক শিরকি ও মিশিগান অঙ্গরাজ্যের হাউজের স্পিকার লি চ্যাটফিল্ড

শুক্রবার (২০ নভেম্বর) হোয়াইট হাউজে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বৈঠক করেন। বৈঠকের পর যৌথ বিবৃতিতে তারা জানান, মিশিগানের নির্বাচনের ফল পরিবর্তন করে দেওয়ার বিষয়ে তাদের কাছে কোন তথ্য নেই। এমন পরিস্থিতিতে আইন এবং মিশিগানের ভোটারদের রায় অনুযায়ী স্বাভাবিক নিয়মে কাজ হবে।

এতো কিছুর পরও নাছোড়বান্দা প্রেসিডেন্ট ট্রাম্প বরাবরের মতোই অভি’যো’গ করে আসছেন নির্বাচন চুরি করেছেন বাইডেন। টুইটারে নিজেকে বিজয়ী দাবি করে আসছেন তিনি।

সিএনএনের প্রজেকশন অনুযায়ী, জয়ের জন্য ২৭০ ইলেক্টোরাল ম্যাজিক ফিগার পার হয়ে ৩০৬টি ইলেকটোরাল ভোট নিশ্চিত করেছেন ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন। ট্রাম্পের ইলেক্টোরাল সংখ্যা ২৩২।

সংবিধান অনুযায়ী আগামী ২০ জানুয়ারীর আগেই বাইডেনের হাতে প্রেসিডেন্টের দায়িত্ব বুঝিয়ে দিতে হবে ট্রাম্পকে। সেক্ষেত্রে ২০২১-এর ২০ জানুয়ারীতে শপথ নেবেন বাইডেন। তবে বিভিন্ন মহলে একটা গুঞ্জন থেকেই যাচ্ছে, ক্ষেপাটে ট্রাম্প কি স্বাভাবিক প্রক্রিয়ায় ক্ষমতা ছাড়বেন?