এবার কথা উল্টিয়ে দিলেন ম্যাক্রোঁ

53

ইসলামের বিরুদ্ধে কোনো আ’ক্র’মণাত্মক বক্তব্য দেননি বলে দাবি করেছেন ফ্রান্স প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। তিনি বলেন, ‘আমি আসলে ইসলামের বিরুদ্ধে কোনো আ’ক্র’মণাত্মক বক্তব্য দিইনি, আমি বক্তব্য দিয়েছি ইসলামিক স’ন্ত্রা’স’বাদের বিরুদ্ধে।’

ফ্রান্স প্রেসিডেন্টের দাবি তার ওই বক্তব্য মুসলিম ব্রাদারহুড বিকৃত করে বিশ্বব্যাপী ছড়িয়েছে। বার্তা সংস্থা এএফপি, প্যারিস ভিত্তিক সাপ্তাহিক একটি ম্যাগাজিন জিউন আফ্রিককে দেয়া সাক্ষাৎকারের বরাত দিয়ে এ বক্তব্য শুক্রবার প্রকাশ করেছে।

এ সময় ফ্রান্স প্রেসিডেন্ট ম্যাক্রোঁ বলেন, ‘আমি যখন ইসলামী মৌ’ল’বাদের বিরুদ্ধে আ’ক্রম’ণ করার সিদ্ধান্ত নিয়েছি, তখন আমার বক্তব্য বিকৃত করা হয়। এটা মুসলিম ব্রাদারহুডের মাধ্যমে তুরস্ক ব্যাপকভাবে ছড়িয়ে দেয়।

যার কারণে এটা জনমতের ওপর ব্যাপকভাবে প্রভাব সৃষ্টি করে। এটা স্বাভাবিকভাবেই সাহারাসহ আফ্রিকাতেও তার প্রভাব পড়েছে।’ ওই সাক্ষাৎকারে তুরস্কের সঙ্গে রাশিয়ার বিরুদ্ধে সরাসরি বক্তব্য দেন ফ্রান্স প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ।

ম্যাক্রোঁ বলেন, ‘আমি কোনো অর্বাচীন বিষয়ে কথা বলছি না। অনেকেই বলেন, কে কণ্ঠ দেয়, কে ভিডিও বানায়, কে ফ্রেঞ্চ ভাষায় গণমাধ্যমে উপস্থাপন করে? -এগুলো রাশিয়া অথবা তুরস্ক অর্থায়ন করে।’ সাক্ষাৎকারে ম্যাক্রোঁ বলেন,

গত মাসে মহানবী(সঃ)-এর একটি ব্যাঙ্গচিত্র যখন প্যারিসে (ফ্রান্সের রাজধানী) স্কুলে একজন শিক্ষক তার ক্লাসে বৈধভাবে প্রদর্শন করেন সেটা নিয়ে তুরস্ক ভুল বুঝাবুঝি তৈরি করতে ব্যাপক অবদান রাখে।

ইনজুরি আর করোনাকে সঙ্গী করে মাঠে নামছে রিয়াল

ইনজুরি আর করোনার ঝড়কে একপাশে রেখে, লা লিগায় মাঠে নামছে রিয়াল মাদ্রিদ। তাদের প্রতিপক্ষ ভিয়ারিয়াল। ম্যাচটি শুরু হবে শনিবার বাংলাদেশ সময় রাত সোয়া ৯ টায়। স্প্যানিশ লিগ মাতাতে মাঠে নামবে রিয়াল মাদ্রিদ। তাদের প্রতিপক্ষ ভিয়ারিয়াল।

এবারের লা লিগায় নিজেদের একদমই মেলে ধরতে পারছে না রিয়াল মাদ্রিদ। লিগের শেষ ম্যাচে ভ্যালেন্সিয়ার কাছে ৪-১ গোলের বড় ব্যবধানে হারের তিক্ততা পায় জিনেদিন জিদানের দল।

অন্যদিকে, দুর্দান্ত ফর্মে আছে ভিয়ারিয়াল। লিগের শেষ তিন ম্যাচেই জয় পায় তারা। আর লিগ টেবিলেও দুই ধাপ এগিয়ে আছে ভিয়ারিয়াল। রিয়াল মাদ্রিদের আছে বেশকিছু ইনজুরির সমস্যা। করোনা আ’ক্রা’ন্ত হওয়ায় শেষমুহূর্তে দল থেকে ছিটকে গেছেন সার্বিয়ান ফরোয়ার্ড লুকা জোভিচ।

তবে করোনা নেগেটিভ হয়ে দলে ফিরেছেন ইডেন হ্যাজার্ড ও এদের মিলিতাও। ইনজুরি সমস্যা আছে ভালভার্দেরও। এমনকি সার্জিও রামোসেরও দলে না থাকার সম্ভাবনা আছে।

অন্যদিকে, ভিয়ারিয়ালের আলবার্তো মোরেনো ও কস্তা ইনজুরির কারণে আছে দলের বাইরে। ৯ ম্যাচ খেলে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ভিয়ারিয়াল। আর ৮ ম্যাচ খেলে ১৬ পয়েন্ট নিয়ে চতুর্থ অবস্থানে আছে রিয়াল মাদ্রিদ। এ ম্যাচে দু’দলের ফরমেশনই হতে পারে ৪-৩-৩।