ক’রো’নার বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে এই ৫ ফলে

2321

কো’ভিড-১৯ যা নভে’ল ক’রো’না ভাই’রাস নামে পরিচিত। ক’রো’না ভাইরাস বর্তমানে মারা’ত্মক আকারে রূপ নিচ্ছে। ভয়, আত’ঙ্কের শেষ নেই। ক্রমেই মৃ”ত্যুর ঝুঁ’কি বাড়াচ্ছে। স্বাভাবিক কাজ-কর্মকে স্থগিত করে তুলেছে। শ্বাসতন্ত্রের অন্যান্য অসুস্থতার মতো নাক দিয়ে পানি পরা, গলা ব্যথা, কাশি এবং জ্বরসহ হালকা লক্ষণ সৃষ্টি করতে পারে এই ভাই’রাস।

যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তাঁদের ক’রো’না আ’ক্রা’ন্ত হওয়ার সম্ভাবনা আর পাঁচ জনের চেয়ে অনেক বেশি। শুধু ক’রোনা’ভাই’রাসই নয়।

যে কোনও রোগের প্রকোপ থেকে বাঁচতে প্রত্যেকের জোর দেওয়া উচিত ইমিউনিটি বাড়ানোয়। অর্থত্‍ শরীরের স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো। এ ক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে খাদ্যাভ্যাস।

এই ৫ ফল নিয়মিত খেলে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। দেখে নিন…

তরমুজ- মওশুমি ফল তরমুজ গরমে শুধুমাত্র শরীর ঠাণ্ডাই রাখে না এতে মজুত গ্লুতাথিওন নামে অ্যান্টিঅক্সিডেন্ট ইমিউনিটি সিস্টেম বা রোগ প্রতিরোধ ব্যবস্থাকে আরও শক্তিশালী করে তোলে। বাড়ায় জীবাণু প্রতিরোধ ক্ষমতা।

কমলা- রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালি করতে কমলালেবুর জুড়ি নেই। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা সর্দি কাশি হওয়া থেকে বাঁচাতে পারে।

​লেবু- বছরের যে কোনও সময়ে, যে কোনও জায়গায় সহজেই পাওয়া যায় এই জাদুকরি ফলকে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোয় এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর পাতিলেবু। প্রতিদিন সকালে ঈষদুষ্ণ জলে একটা পাতিলেবু রস করে তার সঙ্গে এক চামচ মধু মিশিয়ে খান নিয়মিত।

পেঁপে- প্রাপ্তবয়স্কদের প্রতিদিন যে পরিমাণে ভিটামিন সি প্রয়োজন তার সিংহভাগই পেয়ে যাবেন পেঁপেতে। ভিটামিন সি-র পাশাপাশি এতে রয়েছে পটাশিয়াম, ভিটামিন বি, ফোলেট এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

​স্ট্রবেরি- লাল টুকটুকে স্ট্রবেরিতে রয়েছে ভিটামিন এ এবং সি। রয়েছে বেশ কিছু গুরুত্বপূর্ণ মিনারেলও যা আপনার রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করে।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া…

ক’রো’না প্রতিরোধ করতে পুষ্টিবিদ শামসুন্নাহার মহুয়ার পরামর্শ

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পরামর্শ – করো’নাভা’ইরাস সং’ক্র’ম’ণে’র মারা’ত্মক ঝুঁ’কি প্রতিরোধ করা যায় শুধুমাত্র সচেতন থেকে ও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে। বিশ্বব্যাপী এই মহামারী ঠেকাতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পরামর্শ দিয়েছেন বারডেম হাসপাতালের প্রধান পুষ্টিবিদ ও বিভাগীয় প্রধান শামসুন্নাহার মহুয়া।

বিশিষ্ট পুষ্টিবিদ শামসুন্নাহার মহুয়া বলেন, আমাদের মতো জনবহুল ও অপ্রতুল চিকিৎসা ব্যবস্থায় ক’রোনার সংক্রমণ মোকাবিলা করা বেশ জটিল। তবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে, ক’রোনাসহ যেকোনো ভা’ইরাসের সং’ক্র’ম’ণে’র ঝুঁকি কমিয়ে আনা সম্ভব।

খাবারের মাধ্যমেই আমরা প্রয়োজনীয় পুষ্টি পেয়ে থাকি যা আমাদের সংক্রমণের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। এ জন্য বেশি বেশি পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার প্রতিদিন খেতে হবে।

ফল- কমলালেবু, পেঁপে, আঙুর, আম, কিউই, আনার, তরমুজ, বেরি, জলপাই, আনারস

মসলা- আদা, রসুন, হলুদ, দারুচিনি, গোলমরিচ

সবজি- লেবু, করল্লা বেটা-ক্যারোটিন সমৃদ্ধ, বিট,ব্রোকলি, গাজর,টমেটো, মিষ্টিআলু, ক্যাপসিকাম, ফুলকপি

শাক- পালংশাক, কচু শাকসহ অন্যান্য সবুজ শাক, টক দই, সিম বিচি, মটরশুঁটি, বার্লি, ওটস, লাল চাল-আটা ও বাদাম।

চা- গ্রিন টি, ব্ল্যাক টি তে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে

ভাই’রাসের সংক্র’মণ মোকা‍বিলায় খাবারের পাশাপাশি পর্যাপ্ত বিশ্রাম, জনসমাগম এড়িয়ে চলা ও নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্ন থাকাও জরুরি।