করোনা ঠেকাতে কাজ করছে ভিটামিন ‘সি’ সমৃদ্ধ খাবার

3797

করোনা ঠেকাতে কাজ করছে চীনের চিকিৎসকরা বলেছেন, ভিটামিন সি সমৃদ্ধ খাবারগুলো ক’রোনা ভাই’রাস ঠেকাতে দারুণ কার্যকরী। আগে থেকেই শোনা যাচ্ছিল, ক’রোনা ভাই’রাসে আ’ক্রা’ন্তে’র ফলে ফুসফুস থেকে শুরু করে শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গের ক্ষ”তি হয়।

গবেষকরা চেষ্টা করছেন, স্মৃতি ন”ষ্ট হয়ে যাওয়া সারিয়ে তোলার ব্যাপারেও আরো বিশদ ভাবে গবেষণা করতে। তারা বলছেন, সারা বিশ্বে ভিটামিস সি সাপ্লিমেন্টের পেছনে বছরে অন্তত আটশ ৮০ মিলিয়ন পাউন্ড খরচ হচ্ছে। ২০২৪ সালের মধ্যে এই অঙ্ক ১.১ বিলিয়ন পাউন্ডে উন্নীত হওয়ার সম্ভাবনা রয়েছে।

সর্দি ঠেকাতে দারুণ ভাবে কার্যকরী ভিটামিন সি। এদিকে ক’রোনা ভাই’রাসের লক্ষণের মধ্যে সর্দি-কাশি, নিউমোনিয়া, জ্বর রয়েছে। ক্ষ’ত থেকে শুরু করে ভাই’রাসের আ’ক্র’মণ থেকে বাঁ’চ’তে ভিটামিন সি কার্যকর। ভিটামিন সি গ্রহণের ফলে ইমিউন সিস্টেম চাঙা হয়ে যায়।

চিকিৎসকরা বলছেন, ভিটামিন সি গ্রহণের ফলে শ্বেত র”ক্তকণিকা সক্রিয় হয়ে ওঠে। বিভিন্ন ধরনের ভাই’রাসের সঙ্গে এটি ল’ড়া’ই করে। এমন কি তাদের আ’ক্র’মণ করে মে”রে ফেলে। অতি মাত্রায় ভিটামিন সি গ্রহণে ক’রোনা ভাই’রাস সেরে যাবে কি না সে ব্যাপারে চীনে গবেষণা চলছে। তবে এখনো সেই গবেষণার ফল প্রকাশ করা হয়নি।

উহান ইউনিভার্সিটির অধীনে ঝংনান হসপিটালের চিকিৎসকরা এ ব্যাপারে গবেষণা চালিয়ে যাচ্ছেন। এই গবেষণার আওতায় ক’রোনা ভাই’রাসে আ’ক্রা’ন্ত ১২০ জন কে টানা সাতদিন ২৪ গ্রাম করে ভিটামিন সি দেওয়া হয়েছে। এখনো ফল হিসেব করে বের করা হয়নি। তবে গবেষকরা বলছেন, ভিটামিন সি দেওয়ার ফলে ইতিবাচক ফল এসেছে।

সাতটি জিনিস মানলেই কমবে ক’রোনার ঝুঁ’কি, লাগবে না মাস্ক

মাস্ক ব্যবহার করে ক’রোনা ভাই’রাস এড়ানোর চেয়ে ৭টি পদ্ধতির মাধ্যমে এই রো’গ প্রতিরোধ ব্যবস্থা উন্নত করা সম্ভব। ভাই’রাস থেকে মুক্তি পাবার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার উপযুক্ত সময় এখন।

এটা অবাক করা বিষয় নয় যে ভালো খাওয়া, ভালো ঘুম,পরিষ্কার পরিচ্ছন্ন থাকা জী’বাণু থেকে দূরে রাখে। তবে কি ভাবে রো’গ প্রতিরোধ ব্যবস্থা কাজ করে তাই জানার বিষয়।

রো’গ প্রতিরোধ ব্যবস্থা হলো কোষ, অঙ্গ, প্রোটিন ও এ্যান্টিবডির সমন্বিত রুপ। এটি এমন নয় যে যখন শুধুমাত্র আমরা অ’সু’স্থবোধ করি ঠিক তখনই রো’গ প্রতিরোধ ব্যবস্থা কাজ করে। জেনে নিন, যে ৭টি পদ্ধতিতে রো’গ প্রতিরোধ ব্যবস্থা উন্নত করা যায়-

১- খাবারের তালিকায় রসুন, পেয়াজ, আদা, হলুদ এবং গোল মরিচ যোগ করুন যা রো’গ প্রতিরোধ করতে সহায়তা করে। ২- গ্রিন টি পান করুন। গ্রিন টিতে রয়েছে এন্টিঅক্সিডেন্ট যা ই’ন’ফে’ক’শ’ন’কে দূরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৩- প্রতিদিন ৭ থেকে ৯ ঘণ্টা ঘুমের অভ্যাস গড়ে তুলুন। ৪- মা’নসিক চাপ থেকে মুক্ত থাকা। ইয়োগা, মেডিটেশনের মত বিষয়গুলো প্রতিদিনের তালিকায় রাখা। ৫- বাইরে যাওয়ার সময় গরম কাপড় সাথে রাখা। মূলত ৩৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার নিচে জী’বাণু বিস্তার করে বেশি।

৬- দিনে কম পক্ষে আট গ্লাস পানি পানের অভ্যাস গড়ে তোলা। পানি শরীরে ক্ষ’তি’কর টক্সিনের পরিমাণ কমাতে সহায়তা করে যা অ’সু’স্থ’তাকে দূরে রাখে। ৭- খাবার তালিকায় লেবু অনেক গুরুত্বপূর্ণ। রো’গ প্রতিরোধ করতে সহায়তা করে লেবু।