খেজুরের কাঁচা রস না খাওয়ার পরামর্শ সিভিল সার্জনের

147

নি’পা ভা’ইরা’স থেকে রক্ষা পেতে খেজুরের কাঁচা রস না খাওয়া পরামর্শ দিয়েছেন খুলনার সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ। রবিবার (১১ ডিসেম্বর) খুলনার জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীনের সভাপতিত্বে এ কথা বলেন তিনি।

সিভিল সার্জন বলেন, বাদুড়ের মাধ্যমেই নি’পা ভা’ইরা’স ছড়ায়। বাদুড় খেজুরের রস খায়। খাওয়ার সময় তার লালা ও প্রসাবের সঙ্গে এই ভা’ইরা’স রসের মধ্যে ছড়িয়ে পড়ে। তিনি বলেন, রস জ্বালিয়ে গুড় তৈরি করে খেলে নি’পা ভা’ইরা’স ছড়াতে পারে না।

সে কারণে খেজুরের কাঁচা রস না খাওয়ার জন্য পরামর্শ দেন তিনি। ক’রো’না ভা’ইরা’স এবং ডেঙ্গু প্রতিরোধে জেলা উপজেলা কমিটি সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে। খুলনা জেলায় ক’রো’না ভা’ইরা’সের প্রথম ডোজ শতভাগ সম্পন্ন করা হয়েছে।

সভাপতির বক্তৃতায় জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন বলেন, জেলায় নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে কাজ করে যেতে হবে। রপ্তানিযোগ্য চিংড়ি মাছে অ’পদ্র’ব্য পুশের বিরুদ্ধে অভিযান পরিচালনা অব্যাহত থাকবে।

বা’ল্যবিবা’হ বন্ধ করতে সংশ্লিষ্টদের আরো অগ্রণী ভূমিকা পালন করতে হবে। মা’দ’ক ও স’ন্ত্রা’স প্রতিরোধে সকল মসজিদে নামাজের পরে এ বিষয়ে ইমামদের দিক নিদের্শনামূলক বক্তব্য দেওয়ার অনুরোধ করেন।

সভায় কেএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (নর্থ) মো. মোসফেকুর রহমান জানান, সিটি কর্পোরেশন এলাকায় মা’দ’ক, ই’য়া’বা ও ফে’নসি’ডিল সেবনকারীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে। আইনশৃঙ্খলা রক্ষার্থে রাতে পুলিশি টহল জোরদার করা হয়েছে।

এছাড়াও সকল ওয়ার্ডে বিট পুলিশিং কার্যক্রম চলমান আছে। সভায় উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, প্রেসক্লাবের সভাপতি, বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাসহ কমিটির সদস্যরা অংশগ্রহণ করেন।