জাতিসংঘের তিন সংস্থার নির্বাহী সদস্য নির্বাচিত হলো বাংলাদেশ

56

নির্বাহী সদস্য নির্বাচিত- জাতিসংঘের সংস্থা ইউএনডিপি, ইউএনএফপিএ এবং ইউএনওপিএস-এর নির্বাহী বোর্ডের সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে বাংলাদেশ। আজ মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশন।

এতে বলা হয়, গতকাল সোমবার জাতিসংঘের সদর দপ্তরে এর অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিলের (ইকোসক) আটটি অঙ্গ সংস্থার নির্বাহী বোর্ডের নির্বাচন অনুষ্ঠিত হয়। সরাসরি ভোটের মাধ্যমে অনুষ্ঠিত এ নির্বাচনে তিনিটি সংস্থার নির্বাহী বোর্ডের সদস্য নির্বাচিত হয় বাংলাদেশ।

৫৪টি সদস্য দেশ নিয়ে গঠিত ইকোসক। এর মধ্যে গতকালের নির্বাচনে বাংলাদেশ ৫৩টি ভোট পেয়ে সদস্য নির্বাচিত হয়। আর বাকি একটি দেশ ভোট দানে বিরত ছিলো। নব-নির্বাচিত এ বোর্ডের মেয়াদ ২০২১ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত। আর এটি কাজ শুরু করবে আগামী বছরের ১ জানুয়ারি থেকে।

এতে আরো বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। দেশের আর্থ-সামাজিক খাতে হয়েছে ব্যপক উন্নয়ন। এ অদম্য অগ্রযাত্রা ও জাতিসংঘের সংস্থাগুলোর সঙ্গে ঘনিষ্টভাবে কাজ করার কারণে বাংলাদেশ যে বিশ্বাস ও আস্থা অর্জন করেছে তারাই বহিঃপ্রকাশ ছিলো এ জয়।

বর্তমানে জাতিসংঘের ইউনিসেফ ও ইউএন উইমেনেরও নির্বাহী বোর্ডের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছে বাংলাদেশ। এছাড়া ইউনিসেফের নির্বাহী বোর্ডের প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করছেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশ স্থায়ী মিশনের প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

যুক্তরাষ্ট্রে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় স্যালি

যুক্তরাষ্ট্রের উপকূলে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় স্যালি। আ’ঘা’ত হানতে পারে ফ্লোরিডা, মিসিসিপি এবং আলাবামা অঙ্গরাজ্যে। সে কারণে এরই মধ্যেই ফ্লোরিডা, মিসিসিপি এবং আলাবামার বাসিন্দাদের ঘূর্ণিঝড়ের বিষয়ে সতর্ক করা হয়েছে।

মাত্র কয়েকদিন আগেই যুক্তরাষ্ট্রের উপকূলে তাণ্ডব চালিয়েছে ক্যাটাগরি চার মাত্রার হারিকেন লরা। এক মাস যেতে না যেতেই আবারও গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ের মুখে পড়েছে দেশটি। যুক্তরাষ্ট্রের আবহাওয়া দপ্তর বলছে, গতকাল সোমবার (১৪ সেপ্টেম্বর) এই ঝড়টি ক্যাটাগরি দুই মাত্রার ঝড়ে পরিণত হয়েছে।

স্থানীয় সময় বুধবার সকালের দিকে ঘূর্ণিঝড়টি আছড়ে পড়তে পারে বলে সতর্ক করা হয়েছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, এই ঘূর্ণিঝড়ের প্রভাবে ৩০ সেন্টিমিটারের বেশি বৃষ্টিপাত এবং বিভিন্ন স্থানে ঘণ্টায় ১৩৫ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে। এ বছর যুক্তরাষ্ট্রে এ নিয়ে বেশ কয়েকটি ঘূর্ণিঝড় আ’ঘা’ত হানতে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, স্যালির প্রভাবে দেশটির উপসাগরীয় উপকূলে প্রবল বাতাসের পাশাপাশি আচমকা বন্যা ও জলোচ্ছ্বাস দেখা দিতে পারে। লুইজিয়ানার গভর্নর জন বেল এডওয়ার্ড ওই এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

পাশাপাশি, আগের ঝড়ের ক্ষত মেটাতে ব্যস্ত স্থানীয়দের নতুন ঝড় এবং মহা’মা’রির ঝুঁ’কি বিষয়ে প্রস্তুতি নেয়ার আহ্বান জানিয়েছেন তিনি। সোমবার এক টুইট বার্তায় তিনি লোকজনকে নিজেদের নিরাপত্তার বিষয়ে সতর্ক করেছেন।