দুবাইয়ে কাজ দেয়ার নামে সৌদিতে লাখ টাকায় বিক্রি, লোমহ’র্ষক বর্ণনা তরুণীর

83

দুবাইয়ে কাজ করতে যাওয়ার কথা ছিলো এক নারীর কিন্তু সৌদি আরবে নিয়ে বিক্রি করে দেয়া হয় সেই নারীকে। দেশে বসেই মা’নব’পাচা’রের লো’মহ’র্ষক কাহিনী উঠে এসেছে ভুক্তভোগীর বয়ানে। বেঁচে ফেরা এই তরুণীর অভি’যোগের ভিত্তিতে ফাতেমা ওভারসিজের মালিকসহ দু’জনকে গ্রে’ফ’তার করেছে র‌্যাব।

বিদেশ বিভূঁইয়ে ভাগ্যের নি’র্ম’মতার মুখোমুখি হন তরুণী। বেঁচে ফিরতে পেরেছেন, তবে সঙ্গে নিয়ে এসেছেন শারীরিক ও মানসিক নির্যা’ত’নের নিদা’রুণ অভিজ্ঞতা।

গত বছরের অক্টোবরে দুবাই যাওয়ার জন্য দেড় লাখ টাকা খরচ করেন এই তরুণী। কিন্তু তাকে সৌদি আরবে বিক্রি করে দেয় দালা’ল’চ’ক্র। বেতন চাইতে গেলে মালিকের কাছে শুনতে হয় ৬ লাখ টাকায় কিনে নেয়া হয়েছে। কৌশলে দেশে বাবা-মাকে বিষয়টি জানানোর পর মন্ত্রণালয়ের হস্তক্ষেপে তাকে ফিরিয়ে আনা হয়।

ভুক্তভোগীর তথ্যের ভিত্তিকে মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) পা’চা’র’কারী প্রতিষ্ঠান ফাতেমা ওভারসিজে অভি’যান চালায় র‌্যাব। প্রতিষ্ঠানের মালিক কবির হোসেন ও সহযোগী সোহাগকে গ্রে’ফ’তার করা হয়।

র‍্যাবের একজন বলেন, এই দালা’লরা বিভিন্ন ধরনের নানা রকমের বিজ্ঞাপন দিয়ে বেশি বেতনের লোভ দেখিয়ে নারী-পুরুষকে নিয়ে আসে। তাদের বিরুদ্ধে মা’নব পা’চা’রের মামলা দায়ে করা হবে বলে জানান র‌্যাব।

পাংশায় পেয়াঁজের ঝাঁজ চরমে

হঠাৎ করে ভারতীয় পেয়াজ বন্ধের সংবাদ ছড়িয়ে পড়ার সাথে সাথে দেশের বাজারে লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেয়াজের দাম। পাংশার কাঁচা বাজারে প্রতি কেজি পেয়াজ বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা কেজি দরে। মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) উপজেলার মৌরাট ইউনিয়নের বাগদুলী বাজার এলাকায় গিয়ে দেখা যায়।

প্রতি মন পেয়াজ বিক্রি হচ্ছে ৩৪-৩৫ শত টাকা। পেয়াজের দাম বৃদ্ধি হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে। তবে এখন আর কৃষকের সংগ্রহে বেশী পেয়াজ নেই বলে অনেকেই বলছেন। যারা এ বছর পেয়াজ বাধায় করে রেখেছিল তারা কিন্তু লাভবান হচ্ছেন।

কৃষকের মুখে হাসি ফুটলেও সাধারণ ক্রেতারা পড়েছে বিপাকে। হঠাৎ পেয়াজের কেজি ৫০ থেকে ১০০ হওয়ায় প্রভাব পড়েছে কাচা বাজারে। দিশেহারা সাধারণ ক্রেতারা। স্থানীয়রা বাজার মনিটরিং এর আওতায় আনার দাবি জানিয়েছেন।

একাধিক ব্যবসায়ীর সাথে কথা হলে তারা বলেন, ২ দিন আগেও পেয়াজের মন ২ হাজার থেকে ২২ শত টাকার মধ্যেই ছিল হঠাৎ আমাদের পাশ্ববর্তী দেশ ভারত পেয়াজ দেওয়া বন্ধ করে দেওয়ার সংবাদে প্রভাব পড়েছে আমাদের দেশীও বাজারে। এতে করে সাধারণ মানুষ পড়েছে বিপাকে তবে কিছুটা হলেও কৃষকের মুখে হাসি ফুটেছে।