নারীদের জন্য দিনের ঘুম মারাত্মক ক্ষতিকর: গবেষণা

390

নারীদের জন্য মৃ’ত্যুঝুঁ’কি এক তৃতীয়াংশ বেড়ে যায় দিনে এক ঘণ্টা বা তার বেশি ঘুমালে। তবে, দিনের ঘুম নারীদের জন্যে মা’রা’ত্মক ক্ষ’তি করে।

নারীরা যদি দিনে এক ঘণ্টা কিংবা তার বেশি করে ঘুমান, তাহলে তাদের মৃ’ত্যুঝুঁ’কি ২২ শতাংশ বেড়ে যায় বলে নতুন একটি গবেষণায় জানিয়েছেন চীনের বিজ্ঞানীরা।

গুয়াংজু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা বলছেন, রাতে যারা বেশি ঘুমাতে পারেন না সন্ধ্যার দিকে হালকা ঘুম তাদের জন্য ভালো। তবে এই সময়সীমা অল্প হওয়া উচিত।

এর আগে কয়েকটি গবেষণায় বলা হয়, দিনের ঘুমে শরীরের কোনো অঙ্গের অস্বাভাবিক স্ফীতি হতে পারে, যা হার্টের জন্য ক্ষতিকর।

গবেষকেরা ২০টি গবেষণায় অংশ নেয়া ৩ লাখ মানুষের বিভিন্ন ডেটা বিশ্লেষণ করেছেন। এর মধ্যে মৃ’ত্যু এবং তাদের ঘুমের অভ্যাসের তথ্য রয়েছে।

গবেষণা নিবন্ধের লেখক ডা. ঝে প্যান বলছেন, ‘দিনের ঘুম গোটা পৃথিবীর মানুষের জন্যই একটা সমস্যা। আমাদের গবেষণা বলছে দুপুরে যদি ঘুমাতে চান, তাহলে এক ঘণ্টার কম ঘুমাতে হবে।’ সূত্র : সাউন্ড হেলথ।

শরীর চাঙা করবে এই চা

প্রতিদিনের তালিকায় স্বাস্থ্যকর চা রাখাটা খুব জরুরি। এতে দেহে রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়, সঙ্গে স্বাদেও আসে ভিন্নতা।

নিজেকে সুস্থ রাখতে বিভিন্ন এবং শরীর চাঙা করতে চা অনেকের খাওয়া হয়। তবে কখনো কি ড্রাগন ফলের চা খেয়েছেন? এই চা খেতে খুব সুস্বাদু। খেলেও শরীর চাঙা হয়ে যায়। তৈরি করতেও ঝামেলা কম। এটি খুব সহজেই ঘরেই তৈরি করতে পারেন।

চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে ঘরেই তৈরি করবেন ড্রাগন ফলের চা সেই রেসিপিটি-

উপকরণ: ড্রাগন ফল কুচি আধাকাপ, পানি দুই কাপ, চা পাতা এক চা চামচ, চিনি পরিমাণমতো, লেবুর রস আধা চা চামচ, লাল ফুড কালার দুই ফোঁটা।

প্রণালী: প্রথমে ড্রাগন ফলগুলো ধুয়ে কেটে জ্বাল করে নিন। এবার পানি কমে রংটা লালচে হয়ে এলে চা পাতা, চিনি দিয়ে আরও কিছুক্ষণ জ্বাল দিন। এবার নামিয়ে ছেঁকে লেবুর রস, ফুড কালার দিয়ে পরিবেশন করুন মজাদার স্বাদের ড্রাগন চা।