নিজের অশালীন কার্টুন প্রকাশ করায় শার্লি হেবদোর বিরুদ্ধে মামলা করলেন এরদোয়ান

90

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ান ফ্রান্সের সাপ্তাহিক ম্যাগাজিন শার্লি হেবদোর বিরুদ্ধে মাম’লা করেছেন। নিজের আপ’ত্তিকর ব্যঙ্গচিত্র প্রকাশ করায় ম্যাগাজিনটির বিরুদ্ধে বুধবার তিনি ফৌজদারি মা’মলা দায়ের করেন।

তুর্কি সংবাদমাধ্যম ইয়েনি শাফাকের প্রতিবেদনে বলা হয়েছে, আঙ্কারার প্রসিকিউটরের কাছে এ অ’ভিযো’গটি জমা দেয়া হয়েছে। এরদোগানের আইনজীবী হুসেই আদিন জানিয়েছেন, এরদোয়ান তার বিরুদ্ধে ঘৃ’ণ্য কার্টুনের অভি’যো’গ এনে ম্যাগাজিনটির বিরুদ্ধে মা’মলা করেছেন।

এতে আ’সা’মি করা হয়েছে ম্যাগাজিন কর্তৃপক্ষ ও কার্টুনিস্টকে। এর আগে আঙ্কারার প্রসিকিউটরও শার্লি হেবদোর বিরুদ্ধে দেশের প্রেসিডেন্টকে অপ’মা’নের জন্য মা’মলা করা করেন।

শার্লি হেবদো ম্যাগাজিনের কাভারে এরদোয়ানের যে কার্টুন ছেপেছে সেখানে, হিজাবপরা একজন নারীর সঙ্গে এরদোয়ানকে অশালীন অবস্থায় দেখানো হয়েছে।

এর আগে মহানবী হজরত মোহাম্মদকে (সা.) কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রকাশ করে শার্লি হেবদো। এর কড়া সমালোচনা করেন এরদোয়ান। বিষয়টি নিয়ে ফ্রান্স ও তুরস্কের মধ্যে উত্তেজনা দেখা দেয়।

চীনের ভ্যাকসিন ইসরায়েলের হাতে!

চীনের করোনা ভাই’রাস হাতে পেয়েছে ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ। সোমবার ইসরায়েলের চ্যানেল-১২ টেলিভিশন এই খবর প্রকাশ করেছে বলে পার্সটুডের খবরে বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মোসাদ সাম্প্রতিক সপ্তাহগুলোতে চীনা ভ্যাকসিন নিজেদের দেশে নিতে সক্ষম হয়েছে এবং এখন এগুলো নিয়ে গবেষণা করে এর প্রস্তুত কৌশল শিখবে।

আরও কয়েকটি ইসরায়েলি সূত্র পরোক্ষভাবে এ খবর নিশ্চিত করছে বলে জানিয়েছে পার্সটুডে। যদিও চীনের পক্ষ থেকে এ বিষয়ে কোনও মন্তব্য পাওয়া যায়নি।

ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন শীর্ষপর্যায়ের কর্মকর্তার বরাত দিয়ে জেরুজালেম পোস্ট জানিয়েছে, অন্য কয়েকটি দেশ থেকে তেলআবিব করোনা’ভাই’রাসের ভ্যাকসিন কেনার চেষ্টা করছে। এ বিষয়ে বেশ কয়েকটি কূটনৈতিক প্রচেষ্টা কাজ করছে বলে ওই কর্মকর্তা জানান।

করোনার প্রাদুর্ভাবের শুরু থেকেই ইসরায়েলের সবচেয়ে প্রভাবশালী গোয়েন্দা সংস্থা মোসাদ দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে একত্রে কাজ করছে।

মোসাদের প্রধান ইয়োসি কোহেন ফেব্রুয়ারি থেকে মে মাস পর্যন্ত মেডিকেল সরঞ্জামাদি কেনার জন্য জয়েন্ট প্রকিউরমেন্ট কমান্ড সেন্টারের প্রধান হিসেবে কাজ করেছেন। পরে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বিষয়টি স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে নিয়ে নেন।