বহু মোবাইল ফোন অকেজো হয়ে যাবে চলতি মাসেই

353

প্রযুক্তি জায়ান্ট গুগলের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ দিয়েছে। নির্দিষ্ট শ্রেণির অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সেপ্টেম্বর মাসেই দু:সংবাদ মিলতে পারে, কারণ এই মাসের শেষে কিছু অ্যান্ড্রয়েড স্মার্টফোন সম্পূর্ণরূপে অকেজো হয়ে যাবে।

অনেক অ্যাপ এই ফোনগুলিকে সাপোর্ট করা বন্ধ করবে, অর্থাৎ ফোনটি একটি অকেজো বাক্স হিসাবে পরিণত হবে এবং এই দিনটি খুব কাছাকাছি। এমন পরিস্থিতিতে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কাছে তাদের ফোন আপডেট করা বা নতুন ফোন কেনা ছাড়া আর কোনো বিকল্প থাকবে না।

গুগল জানিয়েছে, পুরোনো অ্যান্ড্রয়েড ফোনে ইউটিউব, গুগল ড্রাইভ, জি-মেইল, গুগল ম্যাপসের মতো প্রয়োজনীয় অ্যাপের সেবা পাওয়া যাবে না। এর ফলে ২৭ সেপ্টেম্বর থেকে ফোনগুলো অকেজো বাক্স হিসাবে পরিণত হবে।

সাধারণত অ্যান্ড্রয়েড ২.৩.৭ বা এর থেকে কম ভার্সনের স্মার্টফোনগুলোতে সাপোর্ট বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে গুগল। প্রযুক্তি প্রতিষ্ঠানটির সব সেবা পেতে হলে ফোনটি কমপক্ষে অ্যান্ড্রয়েড ভার্সন ৩ হতে হবে। ফোন ব্যবহার করা না গেলে ওয়েব ব্রাউজার থেকে লগ ইন করে কাজ চালানো যাবে বলে জানা গেছে।

ইমেলে গুগল জানিয়েছে, ‘অ্যান্ড্রয়েড ২.৩.৭ অথবা কম ভার্সনের অ্যান্ড্রয়েড ডিভাইসে আর গুগল অ্যাকাউন্টে লগ ইন করা যাবে না। ২৭ সেপ্টেম্বর থেকে নতুন নিয়ম কার্যকর হবে। এর মধ্যে রয়েছে অ্যান্ড্রয়েডে ভার্সান ১.০, ১.১, ১.৫ কাপকেক,

১.৬ ডোনাট, ২.০ এক্লেয়ার, ২.২ ফ্রোয়ো ও ২.৩ জিঞ্জারব্রেড।’ এই ইমেলে, ইউজারদের সতর্ক করা হয়েছে এবং তাদের ফোন আপগ্রেড করতে বলা হয়েছে। এছাড়াও, যদি কোন ইউজার সেই ফোনে একটি নতুন গুগল অ্যাকাউন্ট ক্রিয়েট করে অথবা নতুন একাউন্ট দিয়ে লগইন করে বা ফ্যাক্টরি রিসেট করে, প্রতিটি ক্ষেত্রে এরর মেসেজ দেখাবে।

পাশাপাশিই, পুরনো ভার্সনো ব্যবহারকারীরাও গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড বদল করার পরেও এই এরর মেসেজ দেখাবে। তবে ডিভাইস সেটিংস থেকে অ্যাকাউন্ট সাইন ইন করা না গেলেও ব্রাউজার থেকে যে কোন গুগল অ্যাকাউন্ট সাইন ইন করে তা ব্যবহার করা যাবে। ওয়েব ব্রাউজার থেকে নির্বাচিত কিছু গুগল সার্ভিস ব্যবহার চালিয়ে যাওয়া যাবে।