মাত্র ১০ দিনে করোনা জয় করে ফিরলেন ১০৬ বছরের বৃদ্ধা

93

পার্শ্ববর্তী দেশ ভারতের মহারাষ্ট্রের ১০৬ বছরের বৃদ্ধা। অথচ মাত্র ১০ দিনে করলেন প্রাণ’ঘা’তী করোনা ভাই’রাসকে জয়। সুস্থ হয়ে গতকাল রোববার (২০ সেপ্টেম্বর) ফিরেছেন নিজ বাড়িতে। জানা যায়, ক্লিনিকের নার্স-ডাক্তাররা তাকে বিদায় সংবর্ধনা দেন।

তিনি সাংবাদিকদের সামনে ডিসচার্জ সার্টিফিকেট তুলে ধরে দেখিয়ে হাসপাতাল ছাড়েন। শতবর্ষ পেরনো ওই বৃদ্ধার পুত্রবধূ বলেন, করোনা সংক্র’মণ ধরা পড়ার পর বয়সের কারণে তাকে কোনো হাসপাতাল ভর্তিই নিতে চাইছিল না।

শেষ পর্যন্ত ১০ দিন আগে সাভলারাম ক্রীড়া সংকুলে (স্পোর্টস কমপ্লেক্স) কল্যাণ ডম্বিভেলি পুরসভা স্থাপিত করোনা চিকিৎসা কেন্দ্রে ভর্তি হতে পারেন তিনি। সেখানকার ডাক্তার, নার্সদের সেবা-যত্নে সুস্থ হয়ে উঠেছেন তিনি।

বৃদ্ধার সঠিক চিকিৎসা হওয়ায় কেডিএমসি’র স্টাফদের ও শিবসেনার কল্যাণ কেন্দ্রের এমপি শ্রীকান্ত শিন্ডের প্রশংসা করে টুইট করেছেন মহারাষ্ট্রের ক্যাবিনেট মন্ত্রী আদিত্য ঠাকরে। তিনি বলেছেন, ওই বৃদ্ধা ও তার মতো আরও অনেকের আশীর্বাদ সবার শক্তি, উৎসাহ বাড়াবে।

হাইড্রোজেনচালিত উড়োজাহাজ আনছে এয়ারবাস

২০৩৫ সালের মধ্যে বিশ্বের প্রথম হাইড্রোজেনচালিত যাত্রীবাহী উড়োজাহাজ তৈরির ঘোষণা দিয়েছে ইউরোপের বিমান নির্মাতা প্রতিষ্ঠান-এয়ারবাস।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা গিলিয়ামো ফাউরি বলেন, হাইড্রোজেন চালিত তিনটি দৃষ্টিনন্দন নকশার বিমান তৈরি করা হবে। গ্যাস টারবাইন ইঞ্জিনযুক্ত এসব বিমান চলবে তরল হাইড্রোজেন পুড়ে। ২শ জন যাত্রী নিয়ে এই বিমান পাড়ি দিতে পারবে দুই হাজার মাইল। বিশ্বের মোট কার্বন নিঃসরণের ৩ শতাংশ আসছে এভিয়েশন খাত থেকে।

নতুন বিমানগুলোর কার্যক্রম শুরু হলে এভিয়েশন খাত থেকে কার্বন নিঃসরণের হার অনেক কমে আসবে বলে আশাপ্রকাশ করেন এয়ারবাসের প্রধান নির্বাহী। হাইড্রোজেন একটি নিরাপদ জ্বালানি,যা শুধু বাষ্প নির্গত করে। ফ্রান্স ও অন্যান্য ইউরোপীয় দেশ হাইড্রোজেনচালিত ইঞ্জিন তৈরিতে শতকোটি ইউরো বিনিয়োগ করছে।