১ কোটির বেশি মানুষ টিকা নিয়েছেন ভারতে

99

করোনা মোকাবিলায় টিকাদানে নতুন রেকর্ড করেছে ভারত। বিশ্বের মধ্যে দ্বিতীয় দ্রুততম সময়ে ১ কোটি মানুষকে টিকা দিয়েছে দেশটি। এর মাঝে দেশটিতে ইতিমধ্যেই দ্বিতীয় ডোজের করোনা টিকা দেওয়ার পাশাপাশি দ্বিতীয় পর্বের টিকাদানেরও তোড়জোড় শুরু হয়েছে।

খবর এনডিটিভি অনলাইনের। শুক্রবার ভারতে পার হয়েছে ১ কোটি মানুষের টিকাদান। এতে ভারতের সময় লেগেছে ৩৪ দিন। এর আগে যুক্তরাষ্ট্রে ৩১ দিনে এক কোটি মানুষকে করোনার টিকা দেয়া হয়েছিল। এছাড়া যুক্তরাজ্যের লেগেছিল ৫৬ দিন।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, দেশটিতে করোনা টিকার জন্য নিবন্ধনের কো-উইন অ্যাপে গোলোযোগের কারণে কিছু ক্ষেত্রে টিকাদানের ধীর গতি দেখা গেলেও দেশটি এই রেকর্ড গড়তে পেরেছে।

১৬ মার্চ প্রথম টিকাদান শুরু হয় ভারতে। আগামী ৬ থেকে ৮ মাসের মধ্যে স্বাস্থ্যকর্মী, পুলিশ, শিক্ষকসহ ৩০ কোটি প্রথমসারির করোনা যোদ্ধাকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে দেশটি।

দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সর্বশেষ তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত মোট করোনা আ’ক্রা’ন্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৯ লাখ ৬৩ হাজার ৩৯৪ জনে। এ সময়ে মা’রা গেছেন ১ লাখ ৫৬ হাজার ১১১ জন।

আরেক নতুন ভা’ইরা’সের সং’ক্রম’ণ

গত বছর থেকে মহা’মা’রি করোনা ভাই’রা’সের প্রকোপে নাজেহাল বিশ্ব। এখনও কাটিয়ে উঠতে পারেনি এর ধকল। মাত্রই শুরু হয়েছে টিকাকরণের কাজ।

এরই মধ্যে দরজায় কড়া নাড়ছে নতুন আ’ত’ঙ্ক। নাম এভিয়ান এইচ ফাইভ এন এইট ভা’ই’রাস। ব্রিটিশ সংবাদমাধ্যম মেট্রো নিউজ জানিয়েছে,

রাশিয়ায় এই এভিয়ান এইচ ফাইভ এন এইট ফ্লু সং’ক্র’মণ মানব শরীরে ছড়িয়েছে। মূলত মুরগির এই ফ্লু হচ্ছে। আশঙ্কার খবর হল, দক্ষিণ রাশিয়ার একটি পোলট্রি ফার্মের সাতজন কর্মী এই ভাই’রা’সে আ’ক্রা’ন্ত হয়েছেন।

এই প্রথম মুরগি থেকে মানব শরীরে এভিয়ান এইচ ফাইভ এন এইট ফ্লু সং’ক্র’মণ ছড়ানোর খবর পাওয়া গেল। তবে এক মানব শরীর থেকে অন্য মানুষের শরীরে এই ফ্লুর সং’ক্র’মণ ছড়ানোর খবর এখনও পর্যন্ত নেই।

রাশিয়ার জনস্বাস্থ্য ব্যবস্থার প্রধান পর্যবেক্ষক আন্না পোপোভা জানান, ‘আজ ভেক্টর সাইন্টিফিক সেন্টারের বিজ্ঞানীরা গুরুত্বপূর্ণ একটা আবিষ্কার করেছেন।

এভিয়ান এইচ ফাইভ এন এইট ভাই’রা’স সং’ক্র’মণ মানব শরীরে ছড়ানোর প্রথম নিদর্শন পাওয়া গিয়েছে। গবেষণাগারে এর নিশ্চয়তা পাওয়া গিয়েছে।’ দক্ষিণ রাশিয়ার মুরগিদের মধ্যে এইচ ফাইভ এন এইট সং’ক্র’মণ খুব বেশি পরিমাণে দেখা গিয়েছে।