৭টি রো’গের ঝুঁ’কি কমায় রান্নায় সরিষার তেল ব্যবহার করলে

585

রান্নায় সরিষার তেল – বহু আগে থেকেই সরিষা তেল ব্যবহার হয়ে আসছে। কেবল স্বাদের জন্যই নয়, বহুকাল ধরেই এই তেল ব্যবহারের পেছনে আরও অনেক কারণ রয়েছে। কর্পোরেট ষ’ড়’য’ন্ত্রে’র কবলে পড়ে খাদ্যে সরিষার তেল ব্যবহার প্রায় উঠেই গেছে। অথচ সরিষার তেলের রয়েছে বিবিধ উপকারীতা।

সরিষার তেল সাধারণত আমরা বিভিন্ন ধরনের ভর্তা তৈরিতে ও সর্দি-কাশি ভালো করতে গায়ে মেখে থাকি। তবে আমরা অনেকেই জানি না যে, রান্না ও চিকিৎসায় সরিষার তেল ব্যবহার করা হয়। এ তেলের সুগন্ধ রান্নার স্বাদ বাড়ায়। এ ছাড়া সরিষার তেল স্বাস্থ্যকর ফ্যাট শরীরের নানা উপকার করে।

আয়ুর্বেদ চিকিৎসকেরা বলে থাকেন, রান্নায় নিয়মিত সরিষার তেল ব্যবহার করলে অনেক উপকার পাওয়া যায়। আসুন জেনে নেই রান্নায় সরিষার তেল ব্যবহারে যে সব রো’গে’র ঝুঁ’কি কমে-

১. হৃদ রো’গ জনিত জ’টিলতায় কারণে বিশ্বে প্রতি বছর অনেক মানুষ মা”রা যায়। গবেষণায় দেখা গেছে, সরিষার তেলে থাকা মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যা’সিড কোলেস্টেরলের মাত্রা কমায় ও হৃ’দ’রো’গের ঝুঁ’কি কমায়। ২. গবেষণায় দেখা গেছে, সরিষার তেলে থাকা ওমেগা থ্রি পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যা’সিড কোলন ক্যা’ন্সা’রের ঝুঁ’কি কমায়।

৩. এই তেল রান্নায় ব্যবহারে করলে শতকরা ৫০ ভাগ টিউমারের আ’শ’ঙ্কা কমে যায়। ৪. সরিষার তেলে থাকা অ্যালিল আইসোথিয়োকানেট উপাদান মূত্রাশয়ে ক্যা’ন্সার হওয়ার সম্ভাবনা ৩৪ ভাগ কমায়।

৫. সরিষার তেলে থাকা অ্যান্টিবমাইক্রোবিয়াল উপাদান হজম শক্তি উন্নত করে ও দাঁতের ক্ষ’তি’কর ব্যাকটেরিয়া ধ্বং”স করে। ৬. প্র’দাহ জনিত সমস্যা কমাতে সরিষার তেলের খুব ভালো কাজ করে। ৭. সরিষার তেলে কোলেস্টেরলের পরিমাণ কম থাকায় ওজন কমায়। তথ্যসূত্র : বোল্ড স্কাই।

গাড়িতে ভ্রমণ করলে কি বমি হয়, কী করবেন ?

গাড়িতে উঠলে অনেকেই বমি করেন। আবার বমি বমি ভাব, খাদ্যে অ-রুচি ও মাথা ব্য’থা’র সমস্যা হতে পারে। সাধারণত গর্ভাবস্থায় ভ্রমণে গেলে কিংবা অ্যাসিডিটির কারণে এ সমস্যা বেশি হয়।

ভারতীয় সংবাদ মাধ্যম জি নিউজ প্রতিবেদনে জানিয়েছে, সাধারণত বাসে বা প্রাইভেটকারে উঠলে ‘মোশন সিকনেস’ হয়। এ ছাড়া এসিডিটির সমস্যা বাজে গন্ধ থেকেও বমি হতে পারে। আসুন জেনে নিই বমি থেকে বাঁ’চা’র উপায়- ১. গাড়িতে উঠলে সব সময় জানালার পাশের সিটে বসুন এবং বাইরের বাতাস ভেতরে আসতে দিন। ২. যে দিকে গাড়ি চলছে, সে দিকে বসুন।

উল্টো দিকে পেছন করে বসবেন না। ৩. যে দিন বেড়াতে যাবেন আগের দিন রাতে ভালো ভাবে ঘুমিয়ে নিন। ৪. চলন্ত গাড়িতে বই ও ফোন ব্যবহার করবেন না। ৫. বমি ভাব কিংবা পাকস্থলীর যে কোনো সমস্যায় আদা খেতে পারেন। বমি ভাব দেখা দিলে এক টুকরো আদা নিয়ে চিবুতে থাকুন।